1. [email protected] : mainadmin :
  2. [email protected] : Mohsin Molla : Mohsin Molla
  3. [email protected] : subadmin :
বাংলার চোখ নিউজ | অনলাইন সংস্করণ | ২৯ বছর পর পদক গেল ঘানার ঘরে
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৯ অপরাহ্ন

২৯ বছর পর পদক গেল ঘানার ঘরে

বাংলার চোখ সংবাদ
  • সময়ঃ মঙ্গলবার, ৩ আগস্ট, ২০২১

বাংলার চোখ নিউজ :

আসছে ডিসেম্বরে স্যামুয়েল তাকয়ির বয়স পা দেবে ২১-এ। তার মানে শেষ বার যখন তার দেশ ঘানা জিতেছে কোনো অলিম্পিক পদক, সেবার জন্মই হয়নি তার। সেই তাকয়ির হাত ধরেই শেষ হয়েছে আফ্রিকান দেশটির ২৯ বছরের পদক-আক্ষেপ।

সবশেষ ১৯৯২ সালে বার্সেলোনা অলিম্পিকে পদক গিয়েছিল ঘানায়, সেবার পুরুষ ফুটবলের ব্রোঞ্জ ফাইনালে জিতেছিল দেশটি। এরপর চলে গেছে আরও ছয়টি অলিম্পিক। কিন্তু পদক আর আসেনি আফ্রিকান দেশটিতে।

সে অপেক্ষার ইতি টানেন তাকয়ি। ফেদারওয়েটের কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার ডেভিড সেগুরাকে ৩-২ পয়েন্টে হারিয়ে অন্তত একটা ব্রোঞ্জের নিশ্চয়তা পেয়ে যান ঘানাইয়ান এই বক্সার।

আজ মঙ্গলবার যুক্তরাষ্ট্রের দুক রাগানের কাছে সেমিফাইনালে ৪-১ সেট পয়েন্টে হারেন তিনি। তবে প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী, সেমিফাইনালে হেরে গেলেও ব্রোঞ্জ পদক পাবেন দুই বিজিত। আর তাতেই গড়া হয়ে গেছে ইতিহাস, চলতি শতাব্দীতে প্রথম আর সব মিলিয়ে ২৯ বছর পর কোনো অলিম্পিক পদক যাচ্ছে ঘানায়।

ঘানার অলিম্পিক ইতিহাসে অবশ্য সেরা সাফল্যটা এসেছে এই বক্সিংয়েই। ১৯৬০ অলিম্পিকে ক্লেমেন্ত কোয়ার্তি জিতেছিলেন রূপা, যা দেশটির ইতিহাসে সেরা সাফল্য। এরপর ১৯৬৪ আর ১৯৭২ অলিম্পিকে এডি ব্লে আর প্রিন্স আমার্তি জিতেছিলেন দুটো ব্রোঞ্জ। এবার এলো আরও একটি ব্রোঞ্জ, এর ফলে দেশটির ইতিহাসে ৫ পদকের ৪টিই থাকল বক্সিংয়ের।

এমটিকে/বাংলারচোখ

শেয়ার করুন...

Leave a Reply

আরও খবর...
© All rights reserved © 2021 | বাংলার চোখ নিউজ  
Theme Customized BY LatestNews